অনুবাদ

স্বাগতম

আসসালামুআলাইকুম,কুরআন ও হাদীসের বাণী ওয়েবসাইটে আপনাকে স্বাগতম।
মহান আল্লাহ তায়ালা আপনার এবং আপনার প্রিয়জনদের উপর রহমত বর্ষিত করুন। দয়া করে এই সাইটটি আপনার বন্ধুদের সাথে Share করুন।

আজকের হাদীসের বাণী । (সৃষ্টির প্রতি দয়া ও অনুগ্রহ )


হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত । তিনি বলেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- খোদার কসম ! সে ঈমানদার হবে না । খোদার কসম সে ঈমানদার হবে না । খোদার কসম সে ঈমানদার হবে না । জিজ্ঞেস করা হল, হে আল্লাহর রাসূল! সে কে? উত্তরে তিনি বলেনঃ যার প্রতিবেশী তার অনিষ্ট হতে নিরাপদ নয় ।
[বুখারী মুসলিম]


ব্যাখ্যাসহ অনুবাদঃ প্রতিবেশীর সাথে সুসম্পর্ক বজায় থাকা সামাজিক জীবনে একটি বিশেষ গুরুত্বপূর্ণ অধ্যায় । অপর এক হাদীসে বর্ণিত হয়েছে, হুযুর (সঃ) বলেছেন-“ প্রতিবেশীর হক সম্পর্কে হযরত জিবরাঈল (আঃ) আমাকে এত বেশী সতর্ক করেছেন যে, আমার ধারণা হয়েছিল আমার মৃত্যুর পর তারাও আমার আপনজনদের ন্যায় আমার সম্পদের ওয়ারিশ হবে । এখানে আলোচ্য হাদীসে প্রতিবেশীর হক সম্পর্কে হযরত আবু হুরায়রা (রাঃ) বলেন,রাসূলুল্লাহ (সঃ) বলেছেন- আল্লাহর কসম সে ব্যক্তি পূর্ণ ঈমানদার হবে না যার অনিস্টকারিতা হতে তার প্রতিবেশী নিরাপদ নয়। অর্থাৎ সে তার প্রতিবেশীর হক নষ্ট করে তথা তার ক্ষতি সাধন করে । এ কথাটি হুযুর (সঃ) তিনবার বলেছেন।

No comments:

Post a Comment